ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

আলীকদমে গোলটেবিল আলোচনায় বক্তারা

‘মেধাবী জাতি বিনির্মাণে পুষ্টি সচেতনতা অপরিহার্য’ 

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :::

বান্দরবান জেলার আলীকদম উপজেলায় পার্বত্য জেলার প্রেক্ষিতে পুষ্টির অগ্রাধিকার ও করণীয় শীর্ষক ‘গোলটেবিল আলোচনা’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে উপজেলা সদরের দ্যা দামতুয়া ইন হলরূমে ‘লিডারশীপ টু এনসিউর এডইকুইট নিউট্রিশান (লীন) প্রকল্পের উদ্যোগে এ গোলটেবিল আলোচনা’র আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার আরিফ উল্লাহ নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য দুংড়িমং মার্মা।

এতে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি এবং উপজেলা স্টেকহোল্ডার প্রতিনিধি হিসেবে ইউপি চেয়ারম্যান, সরকারি হাসপাতালের ডাক্তার, সরকারি-বেসরকারী কর্মকর্তা, মহিলা মেম্বার, এনজিও প্রতিনিধি, ইউনিয়ন এলএসপি, হেডম্যান, কার্বারী, শিক্ষক ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

গোলটেবিল আলোচনায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ। শুরুতেই লিডারশীপ টু এনসিউর এডইকুয়েট নিউট্রিশান (লীন) এর আলীকদম উপজেলা কো-অর্ডিনেটর লাপ্রাড ত্রিপুরা আলীকদম উপজেলার পুষ্টি কার্যক্রমের অগ্রগতি, বর্তমান অবস্থা, অগ্রাধিকার সমস্যাসমুহ নিয়ে বিশদ তথ্যসম্বলিত বক্তব্য দেন।

‘গোলটেবিল আলোচনা’য় ‘পার্বত্য এলাকায় পুষ্টি পরিষেবা প্রতিশ্রুতি ও প্রাপ্তির মধ্যে ফারাক ও উন্নতির ক্ষেত্র’ সম্পর্কে বক্তরা মতামত ব্যক্ত করেন। পাশাপাশি ‘পার্বত্য এলাকার পুষ্টি সমস্যাসমুহ কাটিয়ে উঠার উপায় এবং পার্বত্য এলাকায় পুষ্টির চাহিদা ও সরবরাহের প্রাপ্যতা টেকসই করার জন্য ভবিষ্যত কর্মপরিকল্পনার’ ওপর উপস্থিত জনপ্রতিনিধি, ডাক্তার, হেডম্যান-কার্বারী ও এনজিও প্রতিনিধিরা স্বস্ব অভিজ্ঞতা ও মতামত তুলে ধরেন।

এতে বক্তব্য রাখেন, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার (এমসিএইচএন্ডএফপি) ডা. বেলাল উদ্দিন আহম্মেদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডেকেল অফিসার উম্মে সালমা, চৈক্ষ্যং ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুক, উপজেলা মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ, ২৮৯নং চৈক্ষ্যং মৌজার হেডম্যান ঞোমং মার্মা, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কাজল কান্তি দাশ, এনজেড একতা মহিলা সমিতির ফোকাল পার্সন শেখ আহমদ, কারিতাসের সিপিপি পেপ-২ এর মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা, প্রাণী সম্পদ কার্যালয়ের এসএলও থোয়াইনু মার্মা ও আবুমং কার্বারী প্রমুখ।

সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার আরিফ উল্লাহ নিজামী বলেন, আলীকদমসহ পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় অবস্থিত পাড়াসমুহের বাসিন্দরা যাতে সরকার এবং এনজিও পরিসেবার মাধ্যমে পুষ্টি সচেতনার আওতায় আসে এবং পুষ্টি সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারেন সে বিষয়ের ওপর জোর দিতে হবে।

তিনি বলেন, গোলটেবিল আলোচনার বিষয়বস্তু মাঠপর্যায়ে ছড়িয়ে দিতে একটি ফ্রেমওয়ার্ক তৈরী করতে হবে। লীন প্রকল্প সংশ্লিষ্টদের পাড়ায় পাড়ায় পুষ্টি বিষয়ক উঠান বৈঠক আয়োজন করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এসব আলোচনায় প্রয়োজনে একজন ডাক্তার নিয়ে গ্রামবাসীদের পুষ্টির ওপর বিষদ আলোচনার মাধ্যমে সচেতন করে তুলতে হবে। দুর্গমের বাসিন্দাদের স্বাস্থ্য সেবার ক্ষেত্রে মূলধারায় আনার আহ্বান জানিতে তিনি বলেন, মৎস্য, প্রাণীসম্পদ ও কৃষি বিভাগের মাধ্যমে সকলকে পুষ্টির ধারণা দিতে হবে।

লীনের এ আয়োজনকে সাধুবাদ জানিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন, সদিচ্ছা থাকলে কম জনবল দিয়েও মৌলিক পরিবর্তন করা যায়। এ গোলটেবিল আলোচনার মাধ্যমে জনসচেতনতা বাড়িয়ে পুষ্টিহীনতা থেকে পার্বত্যবাসী মুক্তি পাবে বলে মন্তব্য করেন গোল টেবিলের বক্তারা।

পাঠকের মতামত: